fbpx

হাজার বছরের পুরাতন পনিরের ইতিহাস

1
Paneer

আমাদের দেশের কাঁচা দুধের ছানায় লবণ যুক্ত করে যে পনির তৈরি হয় তা-ই দেশীয় পনির। দেশীয় পনির তৈরিতে গরুর কাঁচা দুধ কে প্রথমে সরাসরি ফারমেন্টেড কার্ড ফর্ম এ নেয়া হয় । এর পর লবণ দিয়ে সেই ফারমেন্টেশন কে স্লো করে দেয়া হয়। এটা দেশীয় পনির। ডাক্তার দের ভাষ্য মতে সকল বয়সের মানুষ এর জন্য দেশীয় পনির একটি পুষ্টিকর ও উপকারী খাবার ।

নিয়মিত পনির খেলে ক্যালসিয়ামের ঘাটতি পূরণ হয়। দাঁত এবং হাড়ের গঠন মজবুত হয়। দেশীয় পনির নিঊট্রিশন এনালাইসিস থেকে পাওয়া যায় ১০০ গ্রাম গরুর দুধের পনীরে ১৮.৩ গ্রাম প্রোটিন, ২০.৮ গ্রাম এনিমেল ফ্যাট, ২.৬ গ্রাম মিনারেল, ১.২ গ্রাম কার্বো হাইড্রেড, ২৬৫ কিলো ক্যালোরি এনার্জি, ২০৮ মিলিগ্রাম ক্যালসিয়াম, ৮ গ্রাম ফসফরাস রয়েছে।
পনিরের মধ্যে প্রোটিন জাতীয় উপাদান রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে রাখে। তা ছাড়া, ম্যাগনেসিয়াম হার্ট ভালো রাখে। শরীরের প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। পনিরের মধ্যে রয়েছে পটাসিয়াম যা শরীরে রক্তরসের ভারসাম্য বজায় রাখে। বিশেষজ্ঞদের মতে, পনিরের মধ্যে প্রচুর পরিমাণে সোডিয়াম থাকে যা হৃদরোগের সম্ভাবনা কমায়। শরীরে হজম শক্তি বাড়ায় কটেজ চিজ বা পনির। পনিরের মধ্যে থাকে ফসফরাস যা পরিপাকে সাহায্য করে। এর ম্যাগনেসিয়ামজাত উপাদান কোষ্ঠকাঠিন্য দূর করে।

চিজফুডি নিজস্ব কারখানায় সম্পূর্ণ হালাল ও স্বাস্থ্যসম্মত কোয়ালিটি দেশীয় পনির প্রোডাকশন শুরু করেছে। চিজফুডির পনির যা রাস্তাঘাটের ধুলো-বালি মেশানো পনিরের থেকে অনেক ভালো। যা ডাবল স্ট্যান্ডার্ড প্যাকিং দ্বারা পরিবেষ্টিত যাতে পনিরের গুণগত মান থাকে অক্ষুন্ন। সুতরাং নির্দিদ্বায় নিতে পারেন চিজফুডির পনির কারন চিজফুডি সেই আমলের পনিরের স্বাদ ফিরিয়ে দিতে বদ্ধপরিকর।

☞ চিজফুডি পনির- ৬০০ গ্রাম

নিজস্ব কারখানায় গরুর খাঁটি দুধ এর তৈরী হালাল, অর্গানিক, স্বাস্থ্যকর ও উপকারী পনির অনলাইন থেকে ঘরে বসে পেতে ইনবক্স করুন অথবা যোগাযোগ করুন ০১৯১৫৬৯২৯৭০ এই নাম্বারে.. অথবা অনলাইনে অর্ডার করুন- http://www.cheesefoodie.com/product/salted-paneer-600g/

Comments ( 1 )

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

X